প্রকাশকাল: 22 এপ্রিল, 2018

গ্রন্থ আলোচনা : মোস্তফা জিন্নাহ্’র রক্ত সবুজে বাংলা

আলোচক- তালাত মাহমুদ

গত শতাব্দীর আশির দশকের কবি মোস্তফা জিন্নাহ’র প্রথম কাব্যগ্রন্থ ‘রক্ত সবুজে বাংলা’ সম্প্রতি আমার হাতে এসেছে। কাব্যগ্রন্থে কবির ৪৫টি কবিতা স্থান পেয়েছে। কবিতাগুলো কবির কৈশোর ও যৌবনের প্রারম্ভিককাল, বিশ^বিদ্যালয়ের শিক্ষা জীবন এবং সাম্প্রতিক সময়ে লেখা। কবি মোস্তফা জিন্নাহ মূলত কাদামাটির মানুষ। তাঁর কবিতায় উঠে এসেছে গ্রাম-বাংলার আবহ-চিত্র তথা মা-মাটি-মানুষের সোদাগন্ধ মাখা সংবেদনশীল আবেশ আর বসন্ত প্রেমে সিক্ত পল্লবিত প্রকৃতির পেলবতায় আচ্ছাদিত নয়নাভিরাম দৃশ্য; তাঁর কবিতায় বাঙময় হয়ে উঠেছে বাস্তবতার মোহাচ্ছন্নের সমাবেশ।
কবিতায় উপমা-উৎপ্রেক্ষার প্রয়োগ, প্রতিকায়িত শব্দ চয়ন ও ভাব-গাম্ভীর্যতায় কবি সিদ্ধহস্ত বটে। মুক্তিযুদ্ধ, দেশপ্রেম, স্মৃতিচারণ, রাজনীতি ও প্রিয়নেতা, আপন-স্বজন, মানবিক মূল্যবোধ, সামাজিক অবক্ষয়, নৈর্ব্যক্তিক বিপর্যয়, জীব-বৈচিত্র্য, প্রাকৃতিক ও বৈশ্বিক পট-পরিবর্তন এবং মায়ের প্রতি ও দেশের প্রতি কবির যে দূর্বার আকর্ষণ তা কবির কবিতায় মূর্ত হয়ে উঠেছে।
কবি মোস্তফা জিন্নাহ তাঁর ‘মা’ কবিতায় লিখেছেন- ‘চরণের পদধূলি এখনো হাতের মুঠোয়/তোমার পবিত্র দো’য়ায় এখন রাজশাহী/এসেই তোমার বদনখানি দেখতে ইচ্ছে হলো/যেনো আষাঢ়ের মেঘে কতকাল ঢেকে রেখেছো/আকাশের চাঁদ নির্মল আকাশ/মেঘ কেটে গেলেই দেখতে পাবো/হাসিমাখা চাঁদের মুখখানি তোমার/আবার জেগে উঠবে আনন্দে দিগন্তজোড়া মাঠ/মিটে যাবে তৃষ্ণার কাতরতা…/মুছে যাবে রৌদ্রছায়ার মৃত্যু যন্ত্রণা’।
‘দাদীর স্বপ্নের জানাযা’ কবিতাটি শুধু রোমান্টিকই নয়, হৃদয়ে আঁচড় কাটার মতো একটি কবিতা। কবিতাটির শেষ ক’টা লাইন এ রকম- ‘উত্তপ্ত ওই জানাযার লোক চলে যায় ঘুরে/কাফনের মোচড়া ফেটে সুর উঠে আসে তোড়ে/জিন্নাহ তুমি শুন নাতি মনে রেখো আমার নাম/সুলতানা যে ডাকতো স্বামী এই ছিলো মোর দাম/মরে নাই মরে নাই দাদী ওরে কাফন খুলে দাও/বুড়ো হলেই তিক্ত সেকি- তারে কবর দিতে চাও’?
‘সময়ের সমাধি’ কবিতার শেষের চার লাইনে কবি লিখেছেন- ‘যখনই মনে পড়ে/সৃষ্টির তত্ত্ব জানার অভিলাষ/নিদ্রা জাগরণে খুঁজে খুঁজে পাই শুধু/সময়ের সমাধিতে ফুটফুটে সাদা মৃত লাশ’! ‘এখানে সূর্যের ততদূর উজ্জ্বলতা’ একটি পুরস্কারপ্রাপ্ত কবিতা। কবি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে বিশ্ববিদ্যালয়ের নৈসর্গিক পরিবেশ, বিভিন্ন নান্দনিক স্থাপনা, আন্দোলন, সংগ্রাম, রাজনৈতিক অস্থিরতায় হতাশা আর অনিশ্চয়তার মধ্যে বসবাস, বিশ্ববিদ্যালয়ের নানা প্রজাতির বৃক্ষের সতেজ পাতা কেঁদে উঠে প্রতিক্ষণ শুকিয়েও মরে, দিনরাত শিয়ালের আনাগোনা, ঝিঝিদের রাতের অন্ধকারে কেঁদে মরা, মতিহার থেকে স্টেশন, স্টেশন থেকে কাজলা, সেখানে শেয়াল কুকুর আর দাঁড়কাকের মেলা বসে। ২৫ হাজার শিক্ষার্থীর নানা অনুষঙ্গ তুলে ধরা হয়েছে কবিতাটিতে। প্রেমিক-প্রেমিকাদের কথা বলা হয়েছে, লাইব্রেরির সাথে শিক্ষার্থীদের নিবিড় সম্পর্কের কথাও উল্লেখ করা হয়েছে।
বঙ্গবন্ধু ও বঙ্গমাতাকে উৎসর্গীত ‘আমি তোমাদেরই লোক’ কবিতায় বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামী জীবন, তাঁর আহ্বানে সাড়া দিয়ে এদেশের মুক্তি পাগল মানুষ জীবনবাজী রেখে যুদ্ধ করে বাংলাদেশকে স্বাধীন করেছে। কবি মোস্তফা জিন্নাহ তাঁর এ কবিতায় বাংলাদেশের প্রাকৃতিক ও ভৌগলিক দিকগুলো তুলে ধরতে প্রয়াস পেয়েছেন। জাতীয়তাবোধ, জাতীয় পতাকার মাহাত্ম তুলে ধরেছেন, নদ-নদী, পাহাড়-পর্বতের বর্ণনা দিয়েছেন। কবিতার শেষ দুই লাইনে কবি লিখেছেন- ‘জনতার মঞ্চে দাঁড়িয়ে আবার কথা বলবো/আমি তোমাদেরই ভাই আমি তোমাদেরই লোক’। ‘শিউলী’ কবিতায় লিখেছেন- ‘কচিঘাস ঘাসফুলে/শিশিরের শব্দ ফুটে/আকাশের নীল জল/গড়ে গড়ে বিরহে ফাগুন/তখনও ফুটেনি সন্ধ্যা/যখন ফুটেনি বকুল/শুধু শিউলীর কাছাকাছি’।
এরকম অনেক কবিতার পাশাপাশি লঙরখানার রুটি, নুন, শিকল ভাঙ্গার এদেশ, বিজয়ের যন্ত্রণা, বঙ্গ আমার জননী আমার জননেত্রী শেখ হাসিনাকে নিবেদন করে রচিত কবিতা ‘রক্ত সবুজে বাংলা’, শহীদ নাজমুল আহসানকে উৎসর্গ করা ‘আমরাও প্রস্তুত’, আইভী রহমানকে নিয়ে লেখা ‘আইভী’, ‘সুচিত্রা সেন’ ‘জ¦ালাময় যন্ত্রণা’, ‘কারদিকে চেয়ে থাকো’, ‘মানুষ শকুনের আহার’, এরকম বিচিত্রধর্মী নানান কবিতার সমাবেশ ঘটেছে কবি মোস্তফা জিন্নাহ’র ‘রক্ত সবুজে বাংলা’ কাব্যগ্রন্থে। ‘রক্ত সবুজে বাংলা’ কাব্যগ্রন্থের নামকরণ, সম্পাদনা ও কবির জীবনী লিখেছেন ‘কবি সংঘ বাংলাদেশ’র সভাপতি। গ্রন্থটিতে ‘নান্দিপাঠ’ লিখেছেন ঢাকা বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর।
কবি মোস্তফা জিন্নাহ’র জন্ম ১৩৬৮ বঙ্গাব্দের ৬ কার্তিক শেরপুর জেলার শ্রীবরদী উপজেলার মামদামারী গ্রামে। তাঁর পিতা আলহাজ আবদুল হাই দীর্ঘ ৩৭ বছর এলাকার জনপ্রতিনিধি ছিলেন। কবি মোস্তফা জিন্নাহ ছাত্র রাজনীতির পাশাপাশি বিভিন্ন সাহিত্য সংকলনও সম্পাদনা করেছেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ছাত্র সংসদ নির্বাচনে ভিপি নির্বাচিত হয়েছিলেন। বাংলায় কৃতিত্বের সাথে অনার্স সহ এমএ পাশ করেন। বর্তমানে তিনি শেরপুরের নালিতাবাড়ি নাজমুল স্মৃতি বিশ^বিদ্যালয় কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান। এর আগে তিনি শেরপুর মডেল গার্লস ডিগ্রী কলেজের প্রভাষক ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ ছিলেন।
কবি দুই কন্যা সন্তানের জনক। তাঁর জ্যেষ্ঠা কন্যা মোহনা মোস্তফা মীম ২০১২ খ্রিস্টাব্দে ‘চ্যানেল আই’ আয়োজিত জাতীয় নৃত্য প্রতিযোগিতায় সেরা নাচিয়ে হিসেবে চ্যাম্পিয়ন হন। তিনি বর্তমানে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে স্নাতক সম্মান পরীক্ষায় প্রথম স্থান লাভ করে স্নাতকোত্তর শ্রেণিতে অধ্যয়নরত। মীম ইতোমধ্যে ১০টি টেলিফিল্ম ও লালচর সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে কৃতিত্ব অর্জন করেন। ছোট মেয়ে মৃত্তিকা মোস্তফা জীম রাজশাহী বিশ^বিদ্যালয়ে নৃত্যকলা বিভাগে অধ্যয়নরত। কবির সহধর্মিনী প্রফেসর হাসিনা আক্তার বিসিএস ১৪ ব্যাচের (শিক্ষা) একজন কর্মকর্তা। বর্তমানে তিনি বগুড়া সরকারি মজিবুর রহমান মহিলা কলেজে বাংলা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত আছেন।
কবি মোস্তফা জিন্নাহ’র ‘রক্ত সবুজে বাংলা’ কাব্যগ্রন্থটি ইতোমধ্যে বেশ সাড়া জাগিয়েছে। একুশের বইমেলা, বাংলা একাডেমী চত্ত্বর, রাজশাহী বিশ^বিদ্যালয়, শেরপুর জেলা প্রশাসন ও কবি সংঘ বাংলাদেশ সহ ১৫টি স্থানে কাব্যগ্রন্থটির মোড়ক উন্মোচন হয়েছে। কাব্যগ্রন্থটির বহুল প্রচার ও পাঠকপ্রিয়তা কামনা করি।
রক্ত সবুজে বাংলা : মোস্তফা জিন্নাহ
প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৮
প্রকাশক : রামশংকর দেবনাথ
বিভাস প্রকাশনী, বাংলাবাজার, ঢাকা।
প্রচ্ছদ : চৌধুরী তানভীর
পৃষ্ঠা : ৬৪, মূল্য : ১৫০ টাকা

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

অবাধে মাছ নিধন অমানবিক নির্যাতনে শিশুর মৃত্যু আত্মহত্যা আহত ইয়াবা উদ্ধার উড়াল সড়ক খুন গাছে বেঁধে নির্যাতন গাছের চারা বিতরণ ঘূর্ণিঝড় 'কোমেন' চাঁদা না পেয়ে স্কুলে হামলা ছিটমহল জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জাতীয় শোক দিবস জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ ঝিনাইগাতী টেস্ট ড্র ড. গোলাম রহমান রতন পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী নিহত প্রত্যেক বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী বন্যহাতির তান্ডব বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে নিহত বাল্যবিয়ের হার ভেঙে গেছে ব্রিজ মতিয়া চৌধুরী মাদারীপুর মির্জা ফখরুলের মেডিকেল রিপোর্ট রিমান্ডে লাশ উদ্ধার শাবলের আঘাতে শিশু খুন শাহ আলম বাবুল শিশু রাহাত হত্যা শেরপুর শেরপুরে অপহরণ শেরপুরে বন্যা শেরপুরের নবাগত জেলা প্রশাসক শ্যামলবাংলা২৪ডটকম’র প্রতিষ্ঠাবার্ষিকী সংঘর্ষে নিহত ৫ স্কুলছাত্র রাহাত হত্যা স্কুলছাত্রী অপহরণ হাতি বন্ধু কর্মশালা হুইপ আতিক হুমকি ২ স্কুলছাত্রী হত্যা
error: Content is protected !!