প্রকাশকাল: 8 আগস্ট, 2018

গ্যাসের দাম বাড়লেও সহনীয় পর্যায়ে থাকবে: নসরুল হামিদ

শ্যামলবাংলা ডেস্ক : গ্যাসের দাম বাড়লেও সহনীয় পর্যায়ে থাকবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিইআরসি (বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন) দাম বাড়ানোর দায়িত্বে আছে। সরকার আশা করে দাম এমনভাবে বাড়ানো হবে যাতে গ্রাহকের ওপর চাপ সৃষ্টি না হয়।
বিইআরসি সূত্রে জানা গেছে, গ্যাসের দাম ৩০ থেকে ৩৫ শতাংশ বাড়তে পারে। এক্ষেত্রে সরকারকে অন্তত তিন হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে।
এক প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, অধিকতর তদন্ত প্রতিবেদন পেলে বড়পকুরিয়া কয়লা কেলেঙ্কারির হোতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন মহাপরিচালক এই কমিটির নেতৃত্ব দিচ্ছেন। আগামী সপ্তাহে ওই তদন্ত প্রতিবেদন পাওয়া যাবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।
তিনি বলেন, বড়পুকুরিয়ায় উন্মুক্ত খনি খনন একটি বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে পুনর্বাসন, খনির পানি ব্যবস্থাপনা কঠিন বিষয়। একইসঙ্গে সরকার বেশি কয়লাও উত্তোলন করতে চাইছে। দুই দিকে সমন্বয় করেই বড়পুকুরিয়াতে উন্মুক্ত খনি করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
মধ্যপাড়া কঠিন শিলার খনির পাথর গায়েবের বিষয়ে নসরুল হামিদ বলেন, একটি নীরিক্ষা প্রতিবেদনের ভিত্তিতে এই অভিযোগ এসেছে। আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানা যায়নি। একটি কমিটি কাজ করছে। রিপোর্ট পেলে সত্য ঘটনা জানা যাবে।
প্রতিমন্ত্রী জানান, আগামী কয়েকদিনের মধ্যে এলএনজি সরবরাহ শুরু হবে। এলএনজি সরবরাহ বিলম্বের কারণ জানতে চাইলে তিনি বলেন, বৈরী আবহাওয়া এবং পাইপ লাইনে সমস্যার কারণে এলএনজি আসতে দেরি হচ্ছে। এলএনজি খাতে বছরে প্রায় ১৭ হাজার কেটি টাকা ব্যয় হবে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, গভীর সমুদ্র থেকে স্থলভাগে গ্যাস আনতে আট থেকে নয় বছর সময় লাগতে পারে। এজন্য সরকার এলএনজির দিকে নজর দিয়েছে।
ভারতের রিলায়েন্সের বিদ্যুৎপ্রকল্পের গ্রগতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, রিলায়েন্স বিভিন্ন সময়ে তাদের পরিকল্পায় পরিবর্তন আনছে। তারা একবার বলছে নিজেরাই এলএনজি আমদানি করবে। আবার বলছে বাংলাদেশকে গ্যাস দিতে হবে। আমাদের গ্যাসের ঘাটতি রয়েছে। তাদের সঙ্গে গ্যাস প্রদান চুক্তি সই করার পর গ্যাস না দিতে পারলে জরিমানা (এলডি) দিতে হবে। সব কিছু মিলিয়ে রিলায়েন্সের কাজ শুরু করতে দেরি হচ্ছে।
রিলায়েন্স নারায়ণগঞ্জের মেঘনাঘাটে ৭৫০ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন পেয়েছে। এটিসহ কোম্পানিটি বাংলাদেশে মোট তিন হাজার মেগাওয়াটের বিদ্যুৎ প্রকল্প নিয়ে কাজ করছে।
এলপিজি নিয়ে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এলপিজির দাম কিভাবে নির্ধারণ করা হবে, সরকার তা নিয়ে গত দেড় বছর ধরে চেষ্টা করছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে সাশ্রয়ী দামে কিভাবে এলপিজি দেওয়া যায় সে প্রচেষ্টা চলছে।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

অবাধে মাছ নিধন অমানবিক নির্যাতনে শিশুর মৃত্যু আত্মহত্যা আহত ইয়াবা উদ্ধার উড়াল সড়ক খুন গাছে বেঁধে নির্যাতন গাছের চারা বিতরণ ঘূর্ণিঝড় 'কোমেন' চাঁদা না পেয়ে স্কুলে হামলা ছিটমহল জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জাতীয় শোক দিবস জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ ঝিনাইগাতী টেস্ট ড্র ড. গোলাম রহমান রতন পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী নিহত প্রত্যেক বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী বন্যহাতির তান্ডব বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে নিহত বাল্যবিয়ের হার ভেঙে গেছে ব্রিজ মতিয়া চৌধুরী মাদারীপুর মির্জা ফখরুলের মেডিকেল রিপোর্ট রিমান্ডে লাশ উদ্ধার শাবলের আঘাতে শিশু খুন শাহ আলম বাবুল শিশু রাহাত হত্যা শেরপুর শেরপুরে অপহরণ শেরপুরে বন্যা শেরপুরের নবাগত জেলা প্রশাসক শ্যামলবাংলা২৪ডটকম’র প্রতিষ্ঠাবার্ষিকী সংঘর্ষে নিহত ৫ স্কুলছাত্র রাহাত হত্যা স্কুলছাত্রী অপহরণ হাতি বন্ধু কর্মশালা হুইপ আতিক হুমকি ২ স্কুলছাত্রী হত্যা
error: Content is protected !!