প্রকাশকাল: 9 অক্টোবর, 2019

গণপিটুনি-নৈরাজ্য বন্ধে মোদিকে আরও ১৮০ বিশিষ্ট জনের চিঠি

শ্যামলবাংলা ডেস্ক : ভারতে গণপিটুনি বন্ধের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এবার চিঠি দিয়েছেন আরও ১৮০ জন বিশিষ্ট নাগরিক। সেখানে তারা জানতে চেয়েছেন, কিভাবে প্রধানমন্ত্রীকে লেখা একটি চিঠি রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ড হতে পারে? অভিনেতা নাসিরুদ্দিন শাহ, চলচ্চিত্রকার আনন্দ প্রধান, ইতিহাসবিদ রোমিলা থাপার ও অ্যাক্টিভিস্ট হর্ষ মান্দারসহ ১৮০ জনের বেশি বিশিষ্টজন এই চিঠিতে স্বাক্ষর করেছেন।

তাদের দেওয়া চিঠিতে লেখা হয়েছে, নাগরিক সমাজের সদস্য হিসেবে দায়িত্ব পালন করায় সাংস্কৃতিক সম্প্রদায়ের ৪৯ জন সহকর্মীর বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে। এটি কি রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ড হতে পারে? নাকি এটি হলো জনগণের কণ্ঠরোধ করার জন্য আদালতকে ব্যবহার করে হয়রানি করা?

উল্লেখ্য, এর আগে গণপিটুনি এবং নৈরাজ্য বন্ধে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি লেখেন ৪৯ জন বুদ্ধিজীবী। চিঠিতে স্বাক্ষর দেওয়া ও প্রতিবাদ করার অপরাধে তাদের নামে বিহারের মুজাফফরপুর আদালতে এফআইআর দায়ের করা হয়। ধর্মীয় ভাবাবেগে আঘাত, রাষ্ট্রদ্রোহিতাসহ কয়েকটি ধারায় ৪৯ জন বিশিষ্ট ব্যক্তি ও বুদ্ধিজীবীদের বিরুদ্ধে যে এফআইআর দায়ের করা হয়েছে, তাদের মধ্যে আছেন আদুর গোপালকৃষ্ণন, গৌতম ঘোষ, শ্যাম বেনেগালের মতো চলচ্চিত্র পরিচালকরা। এছাড়াও রয়েছেন কলকাতার নামকরা অভিনয়শিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন, কৌশিক সেনসহ চলচ্চিত্র জগতের বিশিষ্টজনেরা।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!