প্রকাশকাল: 21 জুলাই, 2018

এলো আকাশে ওড়ার স্পোর্টস কার

শ্যামলবাংলা ডেস্ক : ভবিষ্যতে গাড়ি কেমন হতে পারে নতুন করে তার একটা ধারণা দিল বিলাসবহুল স্পোর্টস কার নির্মাতা প্রতিষ্ঠান অ্যাস্টন মার্টিন। প্রতিষ্ঠানটি সম্প্রতি তিন সিটের এমন একটি গাড়ি উন্মোচন করেছে যা আসলে উড়তে সক্ষম। প্রতিষ্ঠানটি নিজে বলছে, এটি হলো ‘আকাশে ওড়ার স্পোর্টস কার।’ এ ধরনের গাড়ির ধারণাকে এখনও কল্পবিজ্ঞানের অংশ বলে মনে করা হলেও আশা করা হচ্ছে, সামনের দিনে মানুষের ভ্রমণে এ ধরনের গাড়ি বিপ্লব ঘটিয়ে দিতে পারে। উড়ুক্কু এ কারটি ঘণ্টায় ৩২২ কিলোমিটার বেগে ছুটতেও সক্ষম।
সংশ্লিষ্টদের দাবি, গাড়িটি বিলাসবহুল শ্রেণির হওয়ায় দামও হবে তুলনামূলক বেশি। অদূর ভবিষ্যতে এ ধরনের বিলাসবহুল উড়ক্কু গাড়ি মার্কেটে জায়গা করে নেবে বলে অ্যাস্টন মার্টিনের বিশ্বাস।
বার্তা সংস্থা রয়টার্সকে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ভার্টিকাল টেকঅফ অ্যান্ড ল্যান্ডিং (ভিটিওএল) টাইপের এ উড়ুক্কু গাড়িটি ঘণ্টায় ৩২২ কি.মি. গতিতে চলতে পারবে।
ভিটিওএল মানে হলো গাড়ির উড্ডয়ন ও অবতরণের জন্য কোনো ধরনের রানওয়ের প্রয়োজন হয় না। যে কোনো স্থান থেকে সোজা ওপরে উঠতে পারে এবং যে কোনো স্থানে নেমেও যেতে পারে।
গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান রোলস রয়েসের চিফ অব ফিউচার এয়ারক্র্যাফটস কনসেপ্টের ডেভিড ডেবনি জানান, গাড়িটি দেখে মনে হবে যেন এটি একটি ফাইটার জেট।
কিভাবে গাড়িটি চালানো হবে, তা জানিয়েছেন ক্র্যানফিল্ড ইউনিভার্সিটির প্রকৌশলী হেলেন অ্যাটকিনসন। তিনি বলেন, পরিবেশ-পরিস্থিতি বুঝে সম্পূর্ণ কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে কম্পিউটার দিয়ে পরিচালিত হবে গাড়িটি। এটি আপনা-আপনিই সবকিছু নিয়ন্ত্রণ করবে।
টাইসব অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, বৈমানিক ও প্রযুক্তিবিদরা নতুন এক ধরনের ট্যাক্সি তৈরির জন্য কাজ করে যাচ্ছেন। বৈদ্যুতিক এ ট্যাক্সিও উড়তে সক্ষম হবে। ট্যাক্সি তৈরির পাশাপাশি এয়ারবাস তৈরি করা হবে। আর এসব করা হবে সার্চ জায়ান্ট গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেইজের পৃষ্ঠপোষকতায়।
নতুন এ উড়ুক্কু ট্যাক্সির কথা জানিয়েছে রোলস রয়েস। প্রতিষ্ঠানটি বলছে, বৈদুতিকভাবে উড্ডয়ন ও অবতরণে সক্ষম এ যানটি ঘণ্টায় ৪০০-৮০০ কিলোমিটার গতিতে চারজন ব্যক্তিকে বহন করতে সক্ষম হবে।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

অবাধে মাছ নিধন অমানবিক নির্যাতনে শিশুর মৃত্যু আত্মহত্যা আহত ইয়াবা উদ্ধার উড়াল সড়ক খুন গাছে বেঁধে নির্যাতন গাছের চারা বিতরণ ঘূর্ণিঝড় 'কোমেন' চাঁদা না পেয়ে স্কুলে হামলা ছিটমহল জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জাতীয় শোক দিবস জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ ঝিনাইগাতী টেস্ট ড্র ড. গোলাম রহমান রতন পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী নিহত প্রত্যেক বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী বন্যহাতির তান্ডব বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে নিহত বাল্যবিয়ের হার ভেঙে গেছে ব্রিজ মতিয়া চৌধুরী মাদারীপুর মির্জা ফখরুলের মেডিকেল রিপোর্ট রিমান্ডে লাশ উদ্ধার শাবলের আঘাতে শিশু খুন শাহ আলম বাবুল শিশু রাহাত হত্যা শেরপুর শেরপুরে অপহরণ শেরপুরে বন্যা শেরপুরের নবাগত জেলা প্রশাসক শ্যামলবাংলা২৪ডটকম’র প্রতিষ্ঠাবার্ষিকী সংঘর্ষে নিহত ৫ স্কুলছাত্র রাহাত হত্যা স্কুলছাত্রী অপহরণ হাতি বন্ধু কর্মশালা হুইপ আতিক হুমকি ২ স্কুলছাত্রী হত্যা
error: Content is protected !!