প্রকাশকাল: 9 অক্টোবর, 2019

আর্জেন্টিনা-জার্মানি মহোরণ আজ

মইনুল হোসেন প্লাবন, সিনিয়র স্টাফ রিপোর্টার : আর্জেন্টিনা আর জার্মানি, ফুটবলের ২ পরাশক্তি। তাদের দ্বৈরথটা বরাবরই উপভোগ্য ফুটবলপ্রেমীদের জন্য। ৯ অক্টোবর বুধবার রাতে আরও একবার উপভোগ্য সেই লড়াই দেখার সুযোগ। বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে ঘরের মাঠ বরুশিয়া ডর্টমুন্ডের সিগনাল ইদুলা পার্কে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামবে জার্মানি। তবে এ ম্যাচে খেলবেন না দলের সেরা তারকা লিওনেল মেসি।
জার্মানির নামটি শুনলেই আর্জেন্টাইন ভ্ক্তদের মনে নাড়া দিয়ে ওঠে না পাওয়ার বেদনা। গত ৩৩ বছরে বিশ্বকাপ ছোঁয়া হয়নি আলবিসেলেস্তেদের। এখনকার প্রজন্ম দেখেছে, বারবারই আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্নে বাধা হয়ে দাঁড়িয়েছে এই জার্মানি। গতবারের আগে ৩ বিশ্বকাপেই এই দলটির কাছে হেরে বাদ পড়তে হয় মেসিদের।

তার মানে কি আর্জেন্টিনার থেকে পরিসংখ্যানে এগিয়ে জার্মানি? এমনটা নয় মোটেই। পরিসংখ্যান বলছে, দুই দল মুখোমুখি হয়েছে মোট ২২ বার। এর মধ্যে আর্জেন্টিনা জিতেছে ১০ বার। জার্মানির জয় ৮টি। বাকি ৪টি ম্যাচ ড্র হয়েছে।

২০০০ সালের পর থেকে সর্বশেষ ৯ বারের দেখায়ও এগিয়ে আর্জেন্টিনা, জিতেছে ৪টি, হেরেছে ৩টি। বাকি দুই ম্যাচ হয়েছে ড্র। তবে আর্জেন্টিনার জয় সবগুলোই এসেছে প্রীতি ম্যাচে। আর জার্মানির ৩ জয় বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে।

বড় আসরে বরাবরই আর্জেন্টিনার দুঃস্বপ্নের এক নাম জার্মানি। ২০১৪ বিশ্বকাপ ফাইনালের স্মৃতি তো এখনও দগদগে ঘা হয়ে আছে আর্জেন্টাইন ভক্তদের মনে। এই জার্মানির কাছে হেরেই হাত ছোঁয়া দূরত্ব থেকে শিরোপাস্বপ্ন ভাঙে লিওনেল মেসিদের।
এই ম্যাচে অবশ্য আর্জেন্টিনা পূর্ণ শক্তি নিয়ে মাঠে নামতে পারছে না। নিষেধাজ্ঞার কারণে মেসি নেই। বিশ্রামে আছেন অ্যাঞ্জেল ডি মারিয়া আর সার্জিও আগুয়েরোও।
মেসির অনুপস্থিতিতে আক্রমণের মূল দায়িত্ব থাকবে তরুণ পাওলো দিবালার কাঁধে। সঙ্গে দারুণ ছন্দে থাকা ইন্টার মিলান ফরোয়ার্ড মার্টিনেজ তো আছেনই।

অপরদিকে, ইনজুরি সমস্যায় পূর্ণশক্তির দল মাঠে নামাতে পারছে না জার্মানিও। চোটের কারণে আগে থেকেই দলের বাইরে মিডফিল্ডার টনি ক্রুস, লেরয় সানে ও লেয়ন গোরেটস্কা, ডিফেন্ডার আন্টোনিও রুডিগার ও মাথিয়াস গিন্টার ও ফরোয়ার্ড টিমো ভের্নার।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!